গেজেট কি? জেনে নিন




তথ্যপ্রযুক্তির জয়জয়কার এই যুগে আমাদের দৈনন্দিন জীবনের কাজ কর্মে প্রযুক্তির ব্যবহার অসীম। বর্তমানে প্রযুক্তির সহললভ্যতা, ঝামেলাহীন ব্যবহারিক সুবিধা ও সাশ্রয়ী মূল্যের কারণে দিন দিন মানুষ আরো বেশি প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। প্রতিনিয়তই আমাদের নানা প্রয়োজনে আমরা যেসব প্রযুক্তি পণ্য ব্যবহার করছি এবং প্রযুক্তির সুবিধা গ্রহণ করছি তার মধ্য থেকে কয়েকটি বিষয়ের খুঁটিনাটি খুবই সংক্ষিপ্ত পরিসরে তুলে ধরা হলো।

পেন ড্রাইভ
কম্পিউটার ও বিভিন্ন প্রযুক্তি পণ্য ব্যবহারকারীর কাছে অতি পরিচিত প্রযুক্তি পণ্য হচ্ছে পেনড্রাইভ। পেনড্রাইভের বহুমুখী ব্যবহার উপযোগীতাই এর জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ। যেকোনো ধরনের লেখার ফাইল, ছবি, হরেকরকম তথ্য, ভিডিও ইত্যাদি সংরক্ষিত রাখতে এবং প্রয়োজনে এসব ফাইল এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তরিত করতে পেনড্রাইভের জুড়ি নেই। আগে যেমন আমরা কম্পিউটারে কোন কিছু টাইপ করে উক্ত কম্পিউটারে সংযুক্ত প্রিন্টারের সাহায্যে প্রিন্ট করতাম। কিন্তু পেনড্রাইভের ফলে একটি কম্পিউটারের যেকোন ধরনের তথ্য আপনি পেন ড্রাইভে নিয়ে অন্যত্র সহজেই ব্যবহার করতে পারেন। আবার আপনার পেনড্রাইভে রক্ষিত তথ্যগুলোকে সম্পূর্ণভাবে মুছে ফেলে নতুন নতুন তথ্য সংরক্ষণ করতে পারেন। এক সময় তথ্য সংরক্ষণ ও আদান-প্রদানে ফ্লপি ডিস্ক ব্যবহার করা হত। কিন্তু পেনড্রাইভের সহজ ব্যবহার এবং সংরক্ষিত তথ্যের সুরক্ষার কারণেই পেনড্রাইভ আবিষ্কারের পর সব কিছুকে ছাপিয়ে পেনড্রাইভের রমরমা অবস্থা। ২০০৪ সালের দিকেও যেখানে অধিকাংশ কম্পিউটার ও ল্যাপটপে ফ্লপি ডিস্ক সরবরাহ করা হত সেখানে বর্তমানে পেনড্রাইভ ব্যবহারের পোর্ট সংযুক্ত হচ্ছে। ধারণ ক্ষমতার দিক থেকে পেন-ড্রাইভ ১৬ মেগাবাইট থেকে ২৫৬ গিগা বাইট পর্যন্ত হয়ে থাকে। এতে আপনি লক্ষাধিক বার তথ্য ঢুকাতে আবার মুছে ফেলতে এবং প্রায় দশ বছর তথ্য ধারণ করতে পারেন। অত্যাধুনিক অপারেটিং সিস্টেম যেমন- উইন্ডোজ, ম্যাক ওএস এক্স, লিনাক্স এবং অন্যান্য ইউনিক্স অপারেটিং সিস্টেমেও আপনি পেন ড্রাইভ ব্যবহার করতে পারেন। ২০০০ সালে ট্রিক টেকনোলজি এবং আইবিএম প্রথম বাণিজ্যিকভাবে পেন ড্রাইভ বিক্রি শুরু করেছিল।

সিডি (কমপ্যাক্ট ডিস্ক)
আনন্দ বিনোদনকে কেন্দ্র করে প্রযুক্তি বিশ্বে আলোচিত একটি পণ্য হচ্ছে সিডি বা কমপ্যাক্ট ডিস্ক। আমাদের বহুল ব্যবহৃত সিডি হচ্ছে একটি অপটিক্যাল ডিস্ক যা ডিজিটাল কোন ডাটা স্টোর করতে ব্যবহৃত হয়ে থাকে। প্রথমদিকে এটি বিশেষত সাউন্ড রেকর্ডিং করতে ব্যবহার করা হলেও বর্তমানে বিভিন্ন প্রকার ডাটা সংরক্ষণে এর ব্যবহার লক্ষ্যণীয়। ১৯৮২ সালের অক্টোবর মাসে অডিও সিডি বাণিজ্যিকভাবে বাজারে আসে। ২০০৯ সালে এসেও সিডি অডিও মাধ্যমে আদর্শ একটি পণ্য। একটি আদর্শ সিডি ৭০০ মেগাবাইট ডাটা ধারণ করতে পারে এবং যা ৮০ মিনিট পর্যন্ত হতে পারে। সিডি’র সফল ব্যবহারে বিশ্বব্যাপী ২০০৭ সালে প্রায় ২০০ বিলিয়ন সিডি বিক্রি হয়েছিল। সিডি হচ্ছে লেজার ডিস্ক প্রযুক্তির একটি ঘূর্ণনশীল প্রক্রিয়া। সনি ১৯৭৬ সালের সেপ্টেম্বরে প্রথম অপটিক্যাল অডিও ডিস্কের সূচনা করে। বর্তমানে নানা আকৃতির এবং বিভিন্ন ধারণ ক্ষমতার সিডি বাজারে পাওয়া যায়। একটি আদর্শ আকারের সিডি ৬৫০ থেকে ৮৭০ মেগাবাইট পর্যন্ত ডাটা ধারণ করতে পারে। এবং এর অডিও ধারণক্ষমতা হচ্ছে ৭৪ থেকে ৯৯ মিনিট। বাজারে মিনি সিডি পাওয়া যায় এগুলোতে ১৮৫ থেকে ২১০ মেগাবাইট ডাটা ধারণসহ এর অডিও ধারণ ক্ষমতা হচ্ছে ২১ থেকে ২৪ মিনিট। এছাড়াও রয়েছে বিজনেস কার্ড যা ১০ থেকে ৬৫ মেগাবাইট ডাটা ধারণসহ এতে ৬ মিনিট অডিও ধারণ করা যায়।

ডিজিটাল
ডিজিটাল হলো ইলেকট্রনিক প্রযুক্তি যা ডাটা’র দুটি ধাপ ধনাত্মক ও অ-ধনাত্মক বোঝায়। তথ্য সংরক্ষণ, তৈরি ও প্রসেস করতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহৃত হয়। ধনাত্মক সংখ্যার অর্থাৎ ১ এবং অ-ধনাত্মক ০ এর মাধ্যমে বোঝানো হয়। এই সংখ্যার ধাপগুলো প্রত্যেকটা বিট আর অনেকগুলো বিট (ঈর্ধ) এর সমন্বয়ে তৈরি হয় বাইট (ঈর্হণ)। ডিজিটাল সিস্টেমে কোন কিছু ১ বা ০ দ্বারা তৈরী হলেও তা তথ্য আকারে পরিবেশিত হয় যেমন নম্বর, বর্ণ বা ছবি। ‘ডিজিটাল’ শব্দটি বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটার ও ইলেকট্রনিক্স এর ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয় যেখানে এই জাতীয় তথ্যগুলো বাইনারী সংখ্যায় রূপান্তরিত হয়। ‘ডিজিটাল’ শব্দটি এসেছে ডিজিট (ঊধথর্ধ) ও ডিজিটাস (ঢধথর্ধল্র) শব্দ দুটি থেকে। যা হলো ল্যাটিন শব্দ আর এর অর্থ হলো আঙ্গুলী। ডিজিটাল প্রযুক্তি প্রথম দিকে বিভিন্ন যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহৃত হতো যেমন স্যাটেলাইট এবং ফাইবার অপটিক যোগাযোগের ক্ষেত্রে। একটি মডেম ব্যবহৃত হয় তথ্য কম্পিউটারে ডিজিটাল সিগন্যাল হিসেবে পাঠাতে আর ফোন লাইনে এনালগ সিগনাল হিসেবে পাঠাতে।

ডিজিটাল ইনফরমেশনের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। ডিজিটাল সিগন্যাল বেশ কিছু মেথডের উপর পরিচালিত হয়। আপনি যেভাবে হুকুম করবেন ডিজিটাল সিগন্যাল সেভাবে কাজ করবে। আমরা যেমন লেখা বা বলতে ভাষা ব্যবহার করে থাকি তেমনি যোগাযোগের ক্ষেত্রে মেশিনেরও কিছু বিশেষ ভাষা রয়েছে। এই বিশেষ ভাষা হচ্ছে সিম্বল নির্ভর। অনেক সময় ডিজিটাল যোগাযোগ আমরা সিম্বল ভুল করে থাকি। ফলে ডিজিটাল যোগাযোগে এটি বড় ধরনের প্রভাব পড়ে থাকে। আবার একটি মজার বিষয় হচ্ছে এনালগ সিস্টেমে কোন ফলাফলে যেমন সবগুলো ডিজিট দেখা যায় তেমনি ডিজিটাল সিস্টেমে দশমিকের পরের সংখ্যাগুলো অনেকক্ষেত্রেই প্রদর্শিত হয় না। যা ডিজিটাল সিস্টেমের একটি ছোট সীমাবদ্ধতা।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment