সহজভাবে বাংলা বানানকে পরীক্ষা করুন (সাথে আছে বিশেষ উপহার!)

বাংলা আমাদের মাতৃভাষা। মাতৃভাষার প্রতি সঠিক ধারনা না থাকলে অন্য যেকোন ভাষায় ভালোমত দক্ষতা আনা সহজ হয় না। আমাদের মাতৃভাষা বাংলার জন্য অনেক বাঙালি তাঁদের জীবন উৎসর্গ করেছিলেন। তাঁদের স্বপ্ন ছিলো মহৎ। সর্বস্তরে আমাদের মাতৃভাষা বাংলা ব্যবহার করা উচিৎ। আর ব্যবহার করতে গিয়ে হয়তবা অনেকেই বাংলা বানানের ব্যাপারে ভুল করি। এই ভুল পরীক্ষা করতে আপনাকে সাহায্য করতে পারে মজিলা ফায়ারফক্সের দারুন একটা এডঅন যার নাম Bengali (Bangladesh) Dictionary.
আমরা বিভিন্ন ওয়েবসাইটে যখন ইংরেজি বাক্য লিখি তখন ভুল শব্দের নিচে লাল চিহ্নিত আন্ডার লাইন হয়। কিন্তু বাংলার ক্ষেত্রে তা হয়না । ঐ এডঅনটি যুক্ত করলে ভুল বাংলা বানানেও শব্দের নিচে লাল চিহ্নিত আন্ডার লাইন হবে। এর ফলে আপনি সহজেই শুদ্ধ বানানটি ব্যবহার করতে পারবেন।

এডঅনটি ইনস্টল করার পদ্ধতি:

• নিচের লিংকে ক্লিক করুন।


• এড টু ফায়ারফক্সে ক্লিক করুন।

• ইনস্টল-এ ক্লিক করুন।

• সবশেষে ফায়ারফক্স রিস্টার্ট করুন।

কার্যপদ্ধতি:

মাউসের ডান বাটনে ক্লিক করে কন্টেক্সমেনুর ল্যাংগুয়েজ হতে Bengali সিলেক্ট করুন। এবার বাংলা লিখুন। ভুল হলে লাল চিহ্নিত আন্ডার লাইন হবে। এক্ষেত্রে মূল শব্দটিই আপনি যাচাই করতে সক্ষম হবেন।

বিশেষ উপহার-০১:

অনলাইনে টিভি প্রোগ্রাম নিয়ে টেকটিউনে অনেক ভালো ভালো টিউন করা হয়েছিলো। আমি সব কয়টি সার্ভিসই গ্রহণ করেছিলাম। কিন্তু আমাদের দেশে নেট স্পীড ভালো না থাকায় এই সুবিধা হতে আমরা বঞ্চিত। অর্থাৎ আমরা নিরবিচ্ছিন্নভাবে অনলাইনে দেশী বিদেশী টিভি দেখতে পারিনা। অনেক ঘেটে দেখলাম বাংলাদেশের চ্যানেলগুলোর মধ্যে দেশ টিভিটি ৯৫% ভালো দেখা যায়।
নিচের লিংক হতে বাংলাদেশের চ্যানেলসমূহ উপভোগ করুন:


দেশ টিভির সরাসরি লিংক:


বিশেষ উপহার-০২:

গ্রেডিং সিস্টেম চালু হওয়ার আগে আমরা সকলেই লেটার-এর সাথে পরিচিত ছিলাম। কোন বিষয়ে আশি অথবা তার অধিক পেলে তাকে লেটার মার্ক বলা হতো। আসুন একটু পরীক্ষা করি এই লেটার আশির সাথে কতটুকু মিল আছে।

এখানে, প্রতিটি বর্ণের অবস্থান সংখ্যাগুলো যোগ করা হয়েছে। যেমন, L আছে ২৬টি বর্ণের মধ্যে ১২ নাম্বার অবস্থানে, E আছে ৫ নাম্বার অবস্থানে, T আছে ২০ নাম্বার অবস্থানে এবং R আছে ১৮নাম্বার অবস্থানে। (বি:দ্র: এইটি কম্পিউটার বিষয়ক নয় বলে কেউ খারাপ মন্তব্য করবেন না)
সকলকে অসংখ্য ধন্যবাদ। আর হ্যাঁ, moon splitting-টি কেউ না দেখে থাকলে নিচের লিংকে টোকা দিতে ভুলবেন না কিন্তু।

আপনার কিবোর্ড কি কথা বলতে পারে? আপনি কি কথা বলাতে চান?

কিবোর্ডের কি চাপলে যদি কথা বলে তাহলে কেমন লাগবে? নিশ্চয়ই আনন্দ হবে, তাই নয় কি? হ্যাঁ এই কাজটি করতে পারবেন মাত্র ৬৬৯ কিলোবাইটের একটি ফ্রীওয়্যার দিয়ে যার নাম টকিং কিস। এটি আবার টাইপ রাইটারের সাউন্ডও প্রদান করে।


ডাউনলোড লিংক:



Animated Words এবং Glittered Text তৈরির দারুন একটি অনলাইন সার্ভিস

Animated Words এবং Glittered Text আমাদের সকলেরই নজর কাড়ে। অনলাইনে খুব সহজেই আপনি এগুলো তৈরি করতে পারেন। আজ আপনাদের এমন একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দেব যার মাধ্যমে Animated Words এবং Glittered Text তৈরি করে খুবই আনন্দ পাবেন। সাইটটি হতে যা করতে পারবেন তাহলো-
১) Animated Words
২) Glittered Bangla Text
৩) Glittered Image
৪) Glittered Text

নিচে কয়েকটি নমুনা দেখুন-
নমুনা-০১

নমুনা-০২

নমুনা-০৩

নমুনা-০৪





সাইটটিতে প্রবেশ করতে নিচের লিংকে গমন করুন